বিদেশি শিক্ষক ও শিক্ষার্থী কম থাকায় র‌্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান পেছনেঃঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেছেন, এ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের শিক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার, শিক্ষার্থীরা সেখানে ১২ ও ১৫ টাকায় পড়ে। ইটস অ্যামেজিং, রেকর্ড। বিদেশি শিক্ষার্থীর অনুপাত ও বিদেশি শিক্ষকের অনুপাত কম হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার সন্ধ্যায় ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আখতারুজ্জামান বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ের প্রয়োজন আছে। আমরা বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে থাকলে এর একটি প্রভাব শিক্ষার্থীদের ওপর পড়ে। অনেক বিশ্ববিদ্যালয়ে র‌্যাঙ্কিংয়ের জন্য বছরব্যাপী বাজেট থাকে।

তিনি আরও বলেন, ‘অনেকে আমাদের বলে শিক্ষার্থীদের বেতন বৃদ্ধি করতে। কিন্তু আন্তর্জাতিক পরিমণ্ডল যখন শোনে যে, আমাদের দেশ, জাতি মেধাবী শিক্ষার্থীদের এতো কম মাসিক বেতন নিয়ে গ্র্যাজুয়েট তৈরি করতে পারে। আমাদের মাসিক বেতনটা খুবই কম। যা প্রতীকী হিসেবে নেওয়া হয়। আমরা প্রতীকী ব্যবস্থাকে সম্মান করি, যা আমাদের বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র বৈশিষ্ট।’

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...
শেয়ার হয়েছে