আইসিসির থেকে শশাঙ্ক মনোহরের ইস্তফা; কে হবেন উত্তরসূরি?

আইসিসি’র (International Cricket Council) পরবর্তী চেয়ারম্যান কে হবেন? বেশ কিছুদিন ধরে বিশ্ব ক্রিকেটে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। কিন্তু একাধিক বৈঠকের পরও তার উত্তর মিলছিল না। তারই মধ্যে বুধবার চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর।

দু’বছর করে দু’বার চেয়ারম্যান পদে ছিলেন। সেই মেয়াদ এবার শেষ হল। তিনি যে আরও একবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার মসনদে বসতেন না, তা আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। এবার তাতেই পড়ল সিলমোহর। ইতিমধ্যেই মনোহরের ইস্তফাপত্র গ্রহণ করেছে আইসিসি। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, পরবর্তী চেয়ারম্যান আসার আগে পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি চেয়ারম্যান ইমরান খাওয়াজা। আগামী সপ্তাহের মধ্যেই চেয়ারম্যান নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে বলেও নিশ্চিত করে আইসিসি। অর্থাৎ বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ আসনে ফের নতুন কোনও মুখ দেখতে পাওয়া এখন সময়ের অপেক্ষা।

আইসিসির চিফ এক্সিকিউটিভ মানু সাওনি এদিন বলেন, “আইসিসি বোর্ড অধিকর্তা এবং গোটা ক্রিকেট পরিবারের তরফে শশাঙ্ককে তাঁর অবদানের জন্য ধন্যবাদ জানাচ্ছি। ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে বড় ভূমিকা পালন করেছেন। ওঁর ভবিষ্যতের জন্য অনেক শুভকামনা রইল।”

এবার সবচেয়ে বড় প্রশ্ন হল তাঁর জুতোয় কে পা গলাবে? কার কাঁধে উঠবে গুরু দায়িত্ব? মনে করা হচ্ছে, চলতি সপ্তাহেই মনোনয়ন প্রক্রিয়া সেরে ফেলবে আইসিসি। আদৌ যদি নির্বাচনের প্রয়োজন না পড়ে তাহলে সর্বসম্মতিক্রমে কাউকে চেয়ারম্যান পদে বসানো হতে পারে। তবে সেক্ষেত্রেও একটা দিন নির্ধারণ করা প্রয়োজন। এ বছর আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবার শীর্ষে আছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস। তবে মাঝে মাঝে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়েরও নাম ভেসে আসছে। সবমিলিয়ে জুলাই মাসটা ক্রিকেট বিশ্বের কাছে বেশ গুরুত্বপূর্ণ।

ক্রিকেট প্রশাসক হিসেবে তার ব্যাপক সুনাম রয়েছে। ক্রিকেট জগতে তিনি ‘মি. ক্লিন’ নামে পরিচিতি পেয়েছেন ভারতীয় নাগরিক শশাঙ্ক মনোহর।

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...
শেয়ার হয়েছে