এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কার পেলেন হাসিনা

0
35

ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং খ্যাতনামা পরমাণুবিজ্ঞানী এ পি জে আব্দুল কালামের স্মৃতির উদ্দেশ্যে প্রবর্তিত ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ এর জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৬ সেপ্টেম্বর) ঢাকায় এক অনুষ্ঠানে এই পুরস্কার হস্তান্তর করা হবে।

বাংলাদেশ-ভারতের মধ্যে ঐতিহাসিক সুসম্পর্ক স্থাপন করা, দেশের জনকল্যাণে নিজেকে নিবেদিত করা। বিশেষত নারী ও শিশুদের এক্ষেত্রে প্রাধান্য দেয়া এবং আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতায় অবদানের স্বীকৃতিস্বরূপ শেখ হাসিনাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

৮৪ বছর বয়সে ২০১৫ সালের ২৭ জুলাই মারা যান ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে কালাম। এরপর তার স্মৃতির উদ্দেশ্যে প্রবর্তিত হয় ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড।

পুরস্কার প্রবর্তনের পর ২০১৬ সালে প্রথম এই অ্যাওয়ার্ড দেয়া হয় মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে। পরের দু’বছর এ অ্যাওয়ার্ড যায় ঘানা ও মরিশাসের প্রেসিডেন্টের হাতে।

ড. কালাম স্মৃতি আন্তর্জাতিক এডভাইসোরি কমিটি শেখ হাসিনাকে এই পদকের জন্য মনোনীত করে।

এদিকে, নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনে, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাদার অব হিউম্যানিটি ‘ বিষয়ে প্রচ্ছদ করা হয়েছে। দ্য হেগের একটি হোটেলে এর মোড়ক উন্মোচন করেন, ম্যাগাজিনটির প্রকাশক মেইলিন ডি লারা ও নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল। /আরবিএম