সম্পাদকীয়; নবচিন্তা ১ম সংখ্যা

0
345

চিন্তা কি?

The Process of forming an opinion or an  idea about thing or the opinions or ideas formed by this process.

The process of using your mind to understand matters, judgments and solve problems.

-Cambridge dictionary.

চিন্তা হলো একটি প্রক্রিয়া; যার মাধ্যমে কোন বিষয় সম্পর্কে মতামত বা ধারণা তৈরী হয়। বা চিন্তা হলো কোন বিষয় সম্পর্কে বুঝতে বা বিবেচনা করতে বা কোন সমস্যা সমাধান করতে নিজ বুদ্ধিকে ব্যবহার করা।

সহজে বললে- চিন্তা একটি প্রক্রিয়া; যার মাধ্যমে কোন বিষয়ে আমরা সিদ্ধান্ত গ্রহণ করি, মতামত তৈরী করি, ধারণা তৈরী করি, কোন বিষয়কে বুঝতে চাই বা বিচার-বিবেচনা করতে চাই। চিন্তা একটি প্রক্রিয়া।
কিন্তু বাস্তবতা হলো, এই প্রক্রিয়ার কাঠামো, ধারা, পদ্ধতি, ভিত্তি এবং মাপকাঠি একটা আপেক্ষিক বিষয়।

একটা বিষয় পশ্চিমা চিন্তাধারায় একরকম কিন্তু ইসলামী চিন্তাধারায় অন্যরকম। সমকামী বিষয়টি পাশ্চাত্য চিন্তাধারায় ব্যক্তি স্বাধীনতা কিন্তু প্রাচ্য চিন্তাধারায় এটা সমাজ বিনাশী।
এমন পরিস্থিতিতে বাঙ্গালী মুসলিম জাতির চিন্তার ভিত্তি কি হবে? কোন যুক্তির আলোকে সেই ভিত্তি নির্ধারিত হবে? আমরা আমাদের এই পত্রিকায় এই প্রশ্নের সমাধান করতে চাই।

নবচিন্তা । সকল চিন্তাই নতুন। পুরাতন চিন্তার চর্চা করলে সেটাতো অনুসরণ হয়, চিন্তা নয়। চিন্তা মাত্রই নতুন। তবে মিশেল ফুকো‘র “জ্ঞানের প্রত্নতত্ত্ব” ধারণার মতে নবচিন্তা বাঙ্গালী জাতির ইতিহাস-ঐতিহ্য থেকে প্রত্নতত্ত্ব খুঁজে নেবে।

নবচিন্তার চিন্তার ভিত্তি নির্ধারিত হবে মুক্তচিন্তার মাধ্যমে। কিন্তু ‘মুক্তচিন্তা’ চিন্তার ভিত্তি হতে পারে না; বরং মুক্তচিন্তার মাধ্যমে চিন্তার ভিত্তি নির্ধারণ করা যায়। কারণ ‘মুক্তচিন্তাকে’ চিন্তার ভিত্তি বানালে সেখানে নৈরাজ্য সৃষ্টি হয়। প্রকৃতির কোন কিছুই ‘মুক্ত’ না। সবকিছুই নির্দিষ্ট সীমারেখা ও বন্ধনে আবদ্ধ। সেই অর্থে ‘মুক্ত’ বলতে কিছু নাই। সেই অর্থে ‘মুক্তচিন্তা’ বলেও কিছু নাই। তাই মুক্তচিন্তা কোন চিন্তার ভিত্তি হতে পারে না। তবে চিন্তার ভিত্তি নির্ধারণের ক্ষেত্রে আমরা কোন পূর্বানুমতি বিষয়ের ওপর নির্ভর না করে ‘মুক্তভাবে’ চিন্তা করে চিন্তার ভিত্তি নির্ধারণ করা হবে।

চিন্তাই কি সবকিছুর সমাধান? এই প্রশ্নের জবাবও নবচিন্তায় খোঁজা হবে। কোথায় গিয়ে চিন্তার সীমা শেষ হয় বা আদৌ হয় কিনা? হলে তার পরে পন্থা কি ইত্যাদি নিয়েও আলোচনা করা হবে।
এক কথায় নবচিন্তা চিন্তার এক উন্মুক্ত প্রাঙ্গন। কোন কিছুই যুক্তিহীন গ্রহণ-বর্জন হবে না।

নবচিন্তা‘র কি প্রয়োজনীয়তা ছিলো? হ্যা ছিলো। কারণ মুসলিম উম্মাহ বহু শতাব্দি যাবৎ চিন্তার বন্ধাত্বতায় ভুগছে। সেই বন্ধাত্ব কাটাতে একটা উদ্যোগ প্রয়োজন মনে করেছি।
নবচিন্তা একটি চিন্তা বিপ্লবের সূচনা করতে চায়।

জাহেলিয়াতের সবচেয়ে বড় অস্ত্র হলো আল্লাহ সম্পর্কে মানুষের জ্ঞান ও ধারণাকে বদলে দেয়া। ভুল ও মিথ্যা ধারনা তৈরী করা। আল্লাহ সম্পর্কে মানুষের জ্ঞান যখন ভুলে পরিপুর্ণ হবে তখন আল্লাহ সম্পর্কে বিশ্বাস ও বদলে যাবে। তাই সব সময়েই জাহেলিয়াত আল্লাহর পরিচয় সম্পর্কে ধোঁয়াসা তৈরী করেছে। আর কুরআন বিভিন্নভাবে স্পষ্ট করে আল্লাহর পরিচয় তুলে ধরেছে।
আল-কুরআনে আল্লাহর পরিচয় প্রবন্ধে আল্লাহ নিজের জবানে দেয়া নিজের পরিচয়কে সন্নিবেশিত করা হয়েছে।

ইসলাম বিদ্ধেষিরা সর্বকালেই ইসলামের মধ্যে পরিবর্তন করার সুযোগ খুজেছে, কিন্তু ১৪’শ বছরেও ওরা সফল হয় নাই। কারণ ইসলামের প্রধান ভিত্তি কুরআন সুরক্ষিত এবং ২য় প্রধান উৎস হাদিসও সংরক্ষিত। কুরআনের কোথাও কোন প্রশ্ন তোলার সুযোগ একেবারেই না থাকায় তাগুতের চোখ হাদিসের দিকে। হাদিসের মাঝে সন্দেহ তৈরী করা হাদিসকে প্রত্যাখান করা বা কৌশলে বাতিল করার একটা প্রবনতা এখন দৃশ্যমান।
হাদিস সংকলনের ইতিহাস প্রবন্ধে হাদিস সম্পর্কিত প্রশ্নগুলোর জবাব দেয়ার চেষ্টা করা হয়েছে।

রাসূল সা. এর বিপ্লব ছিলো সামগ্রিক। জীবনের প্রতিটি স্তরে আমুল পরিবর্তন এনেছিলো। রাজনৈতিক ময়দানেও তার তৎক্ষনাৎ এবং দীর্ঘ মেয়াদী প্রভাব ছিলো।
নববী বিপ্লব ও তার রাজনৈতক প্রভাব প্রবন্ধে শক্তিশালী লেখক মাওলানা আব্দুর রাজ্জাক সেটাই তুলে এনেছেন।

জাতি রাষ্ট্রের তত্ব উৎপত্তি ও বিকাশ প্রবন্ধে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র ও সরকার বিভাগের অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম স্যার জাতি রাষ্ট্রের প্রাথমিক আলোচনা তুলে ধরেছেন বর্তমান সময়ের রাজনীতি বুঝতে এটা সহায়ক হবে।

ইসলামী অঙ্গনের বহুল চর্চিত ও বিতর্কিত ও আলোচিত বিষয় হলো তাসাওউফ। বিশিষ্ট মুহাদ্দিস, ধীমান লেখক ও গবেষক জহির ইবনে মুসলিম এর তত্ত্বানুসন্ধান করেছেন করেছেন তাসাওউফ বা সূফিবাদ; তাত্ত্বিক বিশ্লেষণ প্রবন্ধে।

পূর্বেকার স¤্রাজ্যবাদ মানুষের জনজীবনকে প্রভাবিত করতো। আর বর্তমান স¤্রাজ্যবাজ মানুষের অজান্তেই মানুষকে গোলাম বানায়। তথ্যভিত্তিক সা¤্রাজ্যবাদ প্রবন্ধে আব্দুর রহমান গিলমান বিষয়টা চিত্রায়িত করেছেন।

বাংলাদেশের স্বাধীনতার ঘোষনা পত্রে উল্লিখিত তিন মূলনীতি বাস্তবায়নে ইসলামের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়েছে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রবন্ধে।

বাঙ্গালী সংস্কৃতির অর্থ কি? কিসের ভিত্তিতে বাঙ্গালী সংস্কৃতি তৈরী হয়েছে? গবেষক ও শিক্ষাবিদ আ.হ.ম আলাউদ্দিন এর লেখনিতে বাঙালী সংস্কৃতি ও ইসলাম প্রবন্ধে বিষয়টার সমাধান খোজা হয়েছে।

চলতি বাংলাদেশের ব্যাংকিং খাত, আইসিটি আইন, রাজনীতি নিয়ে বিভিন্ন লেখকের লেখা রয়েছে। রয়েছে নারীবাদ পরিচিতি নামে নারীবাদের প্রচলিত বয়ানের উপস্থাপন। এই প্রবন্ধে প্রচলিত পশ্চিমা বয়ানে নারীবাদ কে তুলে ধরা হয়েছে। যাতে আগামীতে নারীবাদ সংক্রান্ত আলোচনা এগিয়ে নেয়া যায় এবং নারীবাদের ইসলামী বয়ান তৈরী করা যায়। এই সব মিলিয়েই নবচিন্তার প্রথম সংখ্যা।

নবচিন্তা চিন্তা-তর্কের নতুন জোয়ার তুলবে এই প্রত্যাশায়…