ইসলামোফোবিয়া যুক্তরাষ্ট্রের মুসলমানদেরকে গণতন্ত্রের সাথে যুক্ত করেছে

0
21

ওয়াশিংটন ডি.সি.

আমেরিকান মুসলমানরা অন্য যে কোনও ধর্মীয় গোষ্ঠীর তুলনায় বেশি বৈষম্যের শিকার বলে রিপোর্টে এসছে। কিন্তু ইসলামোফোবিয়া বৃদ্ধির ফলে মুসলমানরা আরো রাজনৈতিকভাবে জড়িত হয়ে উঠছে মুসলিম নেতা, ভোটার এবং কর্মীরা।

ওয়াশিংটন, ডিসি এবং মিশিগান ভিত্তিক একটি থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট ফর সোশ্যাল পলিসি অ্যান্ড ইনজেকশন (আইএসপিইউ) দ্বারা এই সপ্তাহে প্রকাশিত তৃতীয় বার্ষিক জরিপে দেখা গেছে যে, ডোনাল্ড ট্রাম্পের রাষ্ট্রপতির প্রচারাভিযানের সময় মুসলমানদের বিরুদ্ধে ঘৃণাত্মক অপরাধগুলি একটি অভূতপূর্ব স্তরে বৃদ্ধি পেয়েছে এবং ২০১৩ সালের শেষ দিকে তার নির্বাচন যুক্তরাষ্ট্রের প্রথম জাতীয় ইসলামোফোবিয়া সূচকের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিম বিরোধী মনোভাবের পরিমাপের পরিপ্রেক্ষিতে প্রাইড অ্যান্ড প্রিজুডিস নামের এই জরিপটি দেখিয়েছে যে মুসলমানরা জনসংখ্যার কেবল এক শতাংশ অংশীদার হলেও তারা আমেরিকার জনপ্রিয়দের মধ্যে বহির্মুখী ভূমিকা পালন করে।

বিভিন্ন ধর্মের প্রায় ২500 আমেরিকানরা জরিপের মাধ্যমে বেশিরভাগ উগ্রপন্থী এবং আমেরিকান মুসলমানদের সম্পর্কে ব্যাপকভাবে বিশ্বাসযোগ্য মনে করেন, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে “সন্ত্রাসী” হামলার জন্য তাদের দায়বদ্ধতা – যার অধিকাংশই সাদা পরাক্রমশালীদের দ্বারা পরিচালিত হয়।

মার্কিন মুসলিমরা ইসলামোফোবিয়ার বিরুদ্ধে পশ্চাদপসরণের একটি উপায় খুঁজে পেয়েছে। রাজনৈতিকভাবে আরো সক্রিয় হয়ে উঠছে এবং নির্বাচনী রাজনীতিতে নিয়োজিত রয়েছে যা তারা তাদের দেশে একটি পক্ষপাতদুষ্ট পরিবর্তন হিসেবে দেখতে চায়।

বারাক ওবামা প্রশাসনের সময় ইসলাম গবেষণা বিষয়ক ছিলেন উপদেষ্টা ডালিয়া মোগেদ। ডালিয়া মোগেদ বলেন, “এই সবের উজ্জ্বল দিকটি হল যে গত কয়েক বছর ধরে মুসলমানরা ভোটের জন্য নিবন্ধিত হতে শতকরা হারে স্থির হয়ে উঠেছে”।

“যদিও জিনিসগুলি অনেক কঠিন হয়ে উঠেছে, অনেক ক্ষেত্রে প্রতিক্রিয়া হয় বৃহত্তর প্রবৃত্তি, বিচ্ছিন্নতা নয়…, মুসলমানরা দেশের দিক দিয়ে কম সন্তুষ্ট কিন্তু তারা আরো রাজনৈতিকভাবে জড়িত।”

জরিপে দেখা যায়, প্রায় 75 শতাংশ মুসলমান ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন বলে মনে করা হয়, গত বছরের সংখ্যাগুলোর তুলনায় সাত শতাংশ পয়েন্ট বেড়েছে। এতে প্রতিফলিত হয় একটি স্থায়ী বৃদ্ধি, শেষ তালিকায় নিজেই ছিল 2016 পয়েন্ট চেয়ে আট শতাংশ পয়েন্ট বেশি, রিপোর্ট বলেছে।

প্রায় 90 আমেরিকান মুসলমান, প্রায় সব ডেমোক্রেটস, এই বছর সারা দেশে পাবলিক অফিসের জন্য দৌড়চ্ছে, একটি অভূতপূর্ব সংখ্যা যা একটি বৈচিত্রপূর্ণ গোষ্ঠীর জন্য একটি ব্যতিক্রমী বৃদ্ধি চিহ্নিত করে যা সাধারণত আমেরিকান রাজনীতির অধীনভাবে উপস্থাপন করা হয়েছে।